জেনে নিই "নেপোলিয়ন হিল” সম্পর্কে - DBS

DBS

দেশ-বিদেশ সংবাদ(Desh-Bidesh Sangbad)

শিরোনাম

Home Top Ad

Post Top Ad

Friday, January 27, 2023

জেনে নিই "নেপোলিয়ন হিল” সম্পর্কে

নেপোলিয়ন হিল


নেপোলিয়ন হিল সফল একজন আমেরিকান লেখক। তার জন্ম দক্ষিণ-পশ্চিম ভার্জিনিয়ার পাউন্ডের অতি দরিদ্র পরিবারে। শৈশবে মাকে হারান। স্থানীয় সংবাদপত্রে মাউন্টেন রিপোর্টার হিসেবে তরুণ বয়সে তিনি কাজ শুরু করেন। টাকার অভাবে কলেজের পড়াশুনা তাকে ছেড়ে দিতে হয়। 

নেপোলিয়ন হিলের জীবনের টার্নিং পয়েন্ট ছিল ১৯০৮ সাল। ওই বছর তিনি বিখ্যাত এবং সফল মানুষদের সাক্ষাৎকার নিতে শুরু করেন। তিনি শিল্পপতি  এন্ড্রু করণিগের সাক্ষাৎ নিয়েছিলেন। কর্নেগি ছিলেন বিশ্বের প্রভাবশালী মানুষ। হিল আবিস্কার করেন, কর্নেগি সাফল্যের প্রতিক্রিয়ার ফর্মুলাটি খুবই সহজ-সরল এবং এটি যে কেউই বুঝতেও অর্জন করতে পারবে। এদের সঙ্গে কথা বলে খুশি হয়ে কর্নেগি তাকে জিজ্ঞেস করেন, হিল ৫০০ সফল নারী পুরুষের সাক্ষাৎকার নেয়, যাদের মধ্যে অনেকেই কোটিপতি। তাদের সাফল্যের রহস্য জেনে তা প্রকাশ করতে পারবেন কি না?

 গবেষণার অংশ হিসেবে হিল বহু বিখ্যাত মানুষের সাক্ষাৎকার নেন। যাদের মধ্যে ছিল নটামাস আলভা এডিসন, আলেকজান্ডার গ্রামবেল, জর্জ ইনটিমেন, হেনরিফোর্ড, এলমার গেইস, জন্ডির কলেফার সিনিয়র, এম সোয়াব, এফডব্লিউ ওয়ার্থ, উইলিয়াম রিগলি জুনিয়র ইত্যাদি।

 কার্নেগীর হন্ট্রভাগশন হিলের বিশ্লেষণাত্মক এই লেখাগুলো ১৯২৮ সালেমাল্টিভলুম স্টাডি েকার্স   এ প্রকাশিত হয়। হিল পরবর্তী সময়ে তার সবচেয়ে বিখ্যাত গ্রন্থ think and gories বের করেন যা সর্বকালের সেরা বেস্ট সেলারের অন্যতম বলে বিবেচিত। 

হিলের ব্যক্তিগত বিশ্বাসের শক্তির জায়গাটি এবং এগুলো ব্যক্তিগত সাফল্যে কি ভূমিকা রাখছে তা বিশ্লেষণ করা হয়েছে। তিনি 1931 থেকে 1936 পর্যন্ত প্রেসিডেন্ট ফ্রাংলিং ডিরুস ভেলেটের উপদেষ্টা ছিলেন। বর্তমানে সাফল্যের দর্শনের শিক্ষকরা এখনো হিলের শেখানো গবেষণামূলক ফর্মুলা ছাত্রদের ব্যক্তি উন্নয়নের জন্য ব্যবহার করেন। 

নেপোলিয়ন হিল ৮৭ বছর বয়সে দক্ষিণ কেরোলা লাইন শহরে "ইউ ক্যান ওয়ার্ক ইওর ওন মিরাকেলস" বইয়ের কাজের সময় মৃত্যুবরণ করেন। বইটি ১৯৭১ সালে তার মৃত্যুর পর প্রকাশিত হয়। 

No comments:

Post a Comment

Post Bottom Ad